বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০১:৪৩ পূর্বাহ্ন
ই-পেপার

১২ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়িতে রোগী করোনার যম অ্যান্টিবডি ককটেল

প্রতিনিধি নাম: / ৪৯ বার
সময় : বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১, ৫:২০ অপরাহ্ন

 

অনলাইন ডেস্ক:

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ওপর প্রয়োগ করা হয়েছিল। দুর্দান্ত সাফল্য মিলেছিল। দু’‌–তিন দিনের মাথায় হাসপাতাল থেকে বাড়ি ফিরে প্রচারে নেমেছিলেন। এবার ভারতেও করোনা রোগীর ওপর প্রয়োগ করা হচ্ছে সেই অ্যান্টিবডি ককটেল। হাতেনাতে সাফল্যও মিলেছে। প্রথমে হরিয়ানা, পরে দিল্লিতে প্রয়োগ করা হল এই অ্যান্টিবডি ককটেল।
দুই রোগীদেরই অনেক রোগ ছিল। কিন্তু এই ওষুধ প্রয়োগের সঙ্গে সঙ্গে ভালো হয়ে ওঠেন তাঁরা। হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। স্যর গঙ্গারাম হাসপাতালের চিকিৎসক পূজা খোসলা জানালেন, এই মনোক্লোনাল অ্যান্টিবডি থেরাপি কোভিড চিকিৎসায় গেমচেঞ্জার হতে পারে। জীবনের ঝুঁকি আছে, এমন রোগীর ক্ষেত্রে এই অ্যান্টিবডি প্রয়োগ করা হচ্ছে। এরপর স্টেরয়েড প্রয়োগ নাও করতে হতে পারে। বা কারও কারও ক্ষেত্রে অল্প পরিমাণে প্রয়োগ করলেও চলবে। এতে ব্যয়ও কমবে। এ ছাড়া মিউকরমাইকোসিস এর মতো কোভিড পরবর্তী সংক্রমণের ঝুঁকিও কমবে।
দিন কয়েক আগে গঙ্গারাম হাসপাতালে ৩২ বছর বয়সি এক স্বাস্থ্যকর্মী ভর্তি হন। তার মায়োলজিয়া, জ্বর, কাশি এবং লিউকোপেনিয়ার সমস্যা ছিল। ৬ দিনের মাথায় তাঁর শরীরে অ্যান্টিবডি ককটেল প্রয়োগ করা হয়। দেখা যায় ১২ ঘণ্টার মধ্যেই তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে।
হরিয়ানার আর এক রোগীর বয়স ছিল ৮০। ওই ব্যক্তির ডায়াবিটিস, জ্বর, কাশি ইত্যাদি নানা সমস্যায় ভুগছিলেন। পাঁচ দিনের মাথায় অ্যান্টিবডি ককটেল দেওয়ায় তিনিও সুস্থ হয়ে যান। এই অ্যান্টিবডি ককটেল আসলে কী?‌ এটি আসলে দুটি অ্যান্টিবডির সংমিশ্রণ। এর মধ্যে রয়েছে কাসিরিভিম্যাভ ও আইডেভিম্যাব। গবেষণাগারে তৈরি এই মলিকিউল রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়।

সালমা আঁখি- দৈনিক সময়ের সংগ্রাম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর....

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,২১০,৯৮২
সুস্থ
১,০৩৫,৮৮৪
মৃত্যু
২০,০১৬
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
১৬,২৩০
সুস্থ
১৩,৪৭০
মৃত্যু
২৩৭
স্পন্সর: একতা হোস্ট
এক ক্লিকে বিভাগের খবর