শনিবার, ১৯ জুন ২০২১, ১১:২২ পূর্বাহ্ন
ই-পেপার
Headline
Headline
এবার বাংলাদেশে ‘রহস্যময়’ ভ্যারিয়েন্ট শনাক্ত করোনাভাইরাস সাপাহারে গৃহহীনদের ঘর হস্তান্তর পূর্ববতী সংবাদ সম্মেলন বিনামূল্যে অক্সিজেন সেবার উদ্বোধন করলেন মাননীয় মেয়র লিটন অবৈধভাবে স্কুল মাঠের সরকারি জমি ভোগদখল করে খাচ্ছে ভূমিদস্যুরা গলাচিপায় নদী ভাঙ্গনের সমস্যা থাকবে না। নৌ-পরিবহন প্রতিমন্ত্রী পীরগঞ্জে শালবাগান থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার কুষ্টিয়াতে আধুনিক পদ্ধতিতে ধান চাষ শীর্ষক কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে সাপাহারে ফেনসিডিল সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা আবার পেছাচ্ছে রহনপর পৌরসভায় শৌচাগার নির্মাণে ব্যপক অনিয়ম! কাজ বন্ধ করল সাধারণ জনগণ

ধামরাইয়ে গ্যাসের প্রধান পাইপে ফাটল বেরিয়ে গেছে কোটি টাকার গ্যাস

Reporter Name / ৪৮ Time View
Update : শনিবার, ৫ জুন, ২০২১, ৫:২৪ অপরাহ্ন

ধামরাই প্রতিনিধিঃ আশরাফুল ইসলাম

ঢাকার ধামরাইয়ে তিতাস গ্যাস কোম্পানির প্রধান সরবরাহ লাইনের পাইপ ফেটে দিনভর গ্যাস নির্গত হয়েছে। এতে কয়েক কোটি টাকা মূল্যের গ্যাস বের হয়ে গেছে বলে সাধারণ মানুষের ধারণা। তিতাস গ্যাস কোম্পানি এব্যাপারে নিশ্চিত করে কিছুই বলতে পারেনি। কন্ট্রোলরোমে হিসাবের পর বিষয়টি নিশ্চিত হওয়া যাবে বলে তারা জানান। ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাইয়ের শ্রীরামপুর গাজীখালী নদীর ওপর দ্বিতীয় সেতু নির্মানের জন্য পাইলিংয়ে সর্তকতা অবলম্বন না করায় তিতাস গ্যাসের ১২ইঞ্চি সরবরাহ লাইনের এ পাইপ ফেটে যায় বলে জানা। এলাকাবাসী ভয়াবহ দুর্ঘটনার ভয়ে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান, সড়ক ও জনপথ বিভাগ(সওজ),স্থানীয় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বাহিনী,তিতাস গ্যাস কোম্পানির সদর দফতরে বিষয়টি জানানোর পরও কোন কর্ণপাত না করে দায়িত্ব এড়িয়ে যায় বলে অভিযোগ পাওয়া গেছে সংশ্লিষ্টদের বিরুদ্ধে।

এরপর বিষয়টি স্থানীয় সংবাদকর্মীদের অবহিত করলে তারা দ্রুত ঘটনাস্থলে গিয়ে সড়ক ও জনপথ বিভাগের(সওজ),গোলড়া হাইওয়ে থানা পুলিশ ও তিতাস গ্যাসের সদর দফতরে যোগাযোগ করলে সন্ধ্যার দিকে হাইওয়ে থানা পুলিশ,সড়ক ও জনপথ বিভাগের(সওজ) কর্মকর্তা, ও তিতাস গ্যাস কোম্পানির লোকজন ঘটনাস্থলে উপস্থিত হন। তারা সম্মিলিত প্রচেষ্টায় গ্যাসের নির্গমণ থামানোর চেষ্টা করে ব্যর্থ হলে সাভার জোনের প্রধান কার্যালয় থেকে গ্যাসের সরবরাহ সম্পূর্ণরূপে বন্ধ করে দেয়া হয় । ১২ইঞ্চি ব্যসার্ধের প্রধান সরবরাহ লাইনের পাইপ ফেটে প্রচন্ডবেগে গ্যাস নির্গত হতে থাকলে সাভারে তিতাসের কন্ট্রোলরোমের পর থেকে ধামরাই ও মানিকগঞ্জে গ্যাসের চাপ আশংকাজনকহারে কমে যায়। এতে যেমন বাসা বাড়ীতে জ্বলছেনা উনুন তেমনি মিলকারখানা,গ্যাস নির্ভর ব্যবসা প্রতিষ্ঠান ও গ্যাস ফিলিং স্টেশন বন্ধ রয়েছে। এতে হাজার হাজার গণ ও পণ্য পরিবহণ এবং প্রাইভেটকারসহ বিভিন্ন ধরণের যানবাহন গ্যাস ফিলিং স্টেশন ও সড়ক মহাসড়কের যত্রতত্র আটকা পড়ে রয়েছে। ফলে ব্যাপক যানজটের সৃষ্টি হয়ে চরম দুর্ভোগ নেমে এসেছে পথচারিদের ওপর। পরিস্থিতি নিয়ন্ত্রণে জোরালো কোন পদক্ষেপ নেয়া হয়নি বলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ভুক্তভোগিদের অভিযোগ। জানা গেছে,ঢাকা-আরিচা মহাসড়কের ৪লেনের কাজ চলছে অত্যন্ত ধীরগতিতে। শেষের দিকে এসে তাড়াহুড়া করে কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো। মহাসড়কটি ৪ লেনে উন্নীত হওয়ায় মহাসড়কের ধামরাইয়ের শ্রীরামপুর গাজীখালী নদীর সরু ব্রিজের পাশে দ্বিতীয় সেতু নির্মাণের জন্য পাইলিংয়ের কাজ চলছে তড়িঘড়ি করে। কাজটি করছে সাগর বিল্ডার্সের স্বত্বাধিকারি গোপাল সরকার। এলাকাবাসীর নিষেধ ও বাঁধা বিপপ্তি উপেক্ষা করে ক্ষমতার জোর খাটিয়ে তিতাসের মানিকগঞ্জগামী ১২ইঞ্চি সরবরাহ পাইপের ওপর পেশার সৃষ্টি করে পাইলিং শুরু করে এ ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন।

এতে শনিবার সকাল ৭টার দিকে পাইপটি ফেটে গিয়ে প্রচন্ডবেগে গ্যাস বের হতে থাকে। এতে নদীর পানি ও মাছ ওপরে উঠে আসে। এলাকাবাসী ভয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজনকে এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য চাপ দিলেও তারা কোন দায়িত্ব পালন করেনি। এরপর সুতিপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক মেম্বার পরিবহণ ব্যবসায়ী মোঃ ইমদাদুল হক ধামরাই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন,তিতাস গ্যাসের সাভার জোনের প্রধান কার্যালয় ও সদর দফতরকে অবহিত করলেও তারা কোন কর্ণপাত করেনি। ফলে ওই ইউপি মেম্বার ধামরাই উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ শামীম খানকে বিষয়টি অবহিত করেন। তিনি সংশ্লিষ্ট দফতরে কথা বললে সন্ধ্যা ৭টার দিকে গোলড়া হাইওয়ে থানার অফিসার ইনজচার্জ মোঃ মনিরুল ইসলাম,তিতাস গ্যাসের লাইনম্যান মামুন হোসেন এবং সড়ক ও জনপথ বিভাগের(সওজ) নয়ারহাট বিভাগীয় কর্মকর্তা মোঃ আরাফাত সাকলাইন ঘটনাস্থলে আসেন।

সম্মিলিত প্রষ্টোয় কোনমতেই গ্যাস নির্গত বন্ধ করা সম্ভব না হলে শেষ পর্যন্ত সাভার জোনের প্রধান কন্ট্রোলরোম থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়া হয়েছে। দিনভর এভাবে কত কোটি টাকা মূল্যের গ্যাস বের হয়েছে তা তিতাস গ্যাস কর্তৃপক্ষ নিশ্চিত করে কিছুই বলতে পারেনি। কন্ট্রোলরোম থেকে হিসাব না মেলানো পর্যন্ত এর সঠিক পরিমাণ নির্ণয় করা সম্ভন নয় বলে নিশ্চিত করেছে তিতাস গ্যাস কোম্পানি কর্তৃপক্ষ। তবে তারা স্বীকার করেছে এলাকাবাসীর সহায়তায় বড়ধরণের বিপর্যয় থেকে আমরা সবাই রক্ষা পেয়েছি।

এ ব্যাপারে তিতাস গ্যাস কোম্পানির সদর দফতরের কলিং কর্মকর্তা পীযুষ নাম পরিচয়দানকারি এক ব্যক্তি বলেন,অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে সাভার জোনের ম্যানেজার মোঃ সাহাবুদ্দিন স্যারকে বিষয়টি অবহিত করেছি।এব্যাপারে ম্যানেজার মোঃ সাহাবুদ্দিনের মুঠোফোনে বার বার চেষ্টা করা হলেও তিনি ফোনটি রিসিভ করেনি।

এ ব্যাপারে গোলড়া হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মোঃ মনিরুল ইসলাম বলেন,খবর শুনেই ঘটনাস্থলে এসে নিরাপত্তা বলয় গড়ে তুলি। এরপরর সংশ্রিষ্টরা এসে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন। এব্যাপারে সড়ক ও জনপদ বিভাগের (সওজ) নয়ারহাট বিভাগীয় কর্মকর্তা আরাফাত সাকলাইন বলেন,আমি বিষয়টি জানার পরই ঘটনাস্থলে আসি। এররপ বিষয়টি নিয়ন্ত্রণে সার্বিকভাবে সহায়তা প্রদান করি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৮৪৪,৯৭০
সুস্থ
৭৭৮,৪২১
মৃত্যু
১৩,৩৯৯
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
এক ক্লিকে বিভাগের খবর