বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৩:১২ পূর্বাহ্ন
ই-পেপার

করোনা ভাইরাস হোক বা না হোক, লিভার সুস্থ রাখতে কী পরামর্শ দিচ্ছেন ডাক্তার, জেনে নিন

প্রতিনিধি নাম: / ৫২ বার
সময় : বৃহস্পতিবার, ৩ জুন, ২০২১, ৮:৫৪ অপরাহ্ন

 

লাইফস্টাইল ডেস্ক..

(সালমা আঁখি) নাচোল চাঁপাইনবাবগঞ্জঃ-

শরীরের সব চেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গ লিভার। সুস্থ থাকতে লিভারের দিকে খেয়াল রাখতেই হবে। অধিকাংশ ক্ষেত্রেই লিভার খারাপ হওয়ার কারণ হয় কিছু বদ অভ্যাস। এর পাশাপাশি বর্তমানে আমরা অতিমারির মধ্যে দিয়ে যাচ্ছি। কারও কোভিড হলে শরীর যে হেতু খুব দুর্বল হয়ে যায় তাই এই সময় পুষ্টিগুণসমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

এই সময় যা খাবেন তার মধ্যে নানা ধরনের ভিটামিন এবং মিনারেল থাকা জরুরি। বিশেষ করে কোভিড হলে ভিটামিন ডি, ভিটামিন সি এবং জিংক-সমৃদ্ধ খাবার খাওয়া খুবই দরকার। কোভিড থেকে সুস্থ হওয়ার পর কারও যদি লিভারের সমস্যা হয় তার জন্য খাওয়ার নিয়মে আনতে হবে কিছু পরিবর্তন। এই বিষয়ে ডা. ক্যামেলিয়া দাস কিছু বিশেষ পরামর্শ দিয়েছেন।

মোদ্দা কথা হল, আমাদের প্রতি দিনের খাবারে ব্যালেন্সড নিউট্রিশন বা পুষ্টির ভারসাম্য থাকতে হবে। কোনো কিছুই অত্যাধিক মাত্রায় শরীরের জন্য ভালো নয়। সব কিছুর মধ্যেই ব্যালেন্স বা ভারসাম্য থাকা উচিত, সে কার্বোহাইড্রেট বা প্রোটিন কিংবা ফ্যাট, যা-ই হোক।

অনেকেই বলে থাকেন ফ্যাট শরীরের পক্ষে ক্ষতিকারক। কিন্তু ডাঃ ক্যামেলিয়া দাস মনে করেন, আমাদের শরীরের ফ্যাটেরও প্রয়োজনীয়তা আছে। ফ্যাট শরীরের প্রোটিন নিউট্রোলাইসিসের জন্য খুব দরকার। রোজকার ডায়েটে ফ্যাট হিসাবে আমন্ড, ওয়ালনাট খাওয়া যেতেই পারে।

প্রতি দিনের ডায়েট

লিভারকে সুস্থ রাখতে হলে প্রতি দিন ফ্যান্সি খাবারের প্রয়োজন নেই। বাড়িতে বানানো সাধারণ খাবার যথা ভাত, ডাল, সবজি, মাছ, মাংস খেলেই শরীর সুস্থ সবল থাকবে। এ ছাড়াও যাঁরা ভেগান (প্রাণিজ কিছু খান না) তাঁরা প্রতি দিনের ডায়েটে মাশরুম, ব্রকোলি, ছানা, পনির রাখতে পারেন। এতে শরীরের পুষ্টির ভারসাম্য থাকবে। আমিষ খাবারে প্রোটিন বেশি থাকে। তাঁদের ডায়েটে যদি রোজ ৫০ গ্রাম মাছ থাকে, তা হলে ভেগানদের ক্ষেত্রে থাকতে হবে ৮০ গ্রাম মতো মাশরুম। তা হলেই প্রোটিনের ঘাটতি পূরণ করবে।

ফ্যাট
ফ্যাট শরীরের জন্য অত্যন্ত উপকারী। তাই লিভার সুস্থ রাখতে ডায়েট থেকে ফ্যাট একেবারে বাদ দিয়ে দেবেন না। হেলদি ফ্যাট খান। অলিভ, ওয়ালনাট জাতীয় খাবারে হেলদি ফ্যাট থাকে।

প্রোটিন
লিভার সুস্থ রাখতে সব চেয়ে বেশি জরুরি সঠিক খাবার বাছা। অ্যানিমাল প্রোটিনের থেকে লিভারের জন্য বেশি ভালো প্লান্ট প্রোটিন। ডাল, সবুজ শাক-সবজি, বাদাম ইত্যাদি ফাইবার ফুড খান।

প্যাকেটজাত খাবার
প্যাকেট করা খাবার শরীরের জন্য উপকারী নয়। বিশেষ করে করোনায় আক্রান্ত হলে মোটেও খাওয়া উচিত নয়। এই ধরনের খাবারে প্রচুর সোডিয়াম, চিনি ও প্রিজারভেটিভ থাকে যেগুলি করোনা আক্রান্তের শরীরে গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে। এই ধরনের খাবার খেলে আপনার সেরে ওঠার প্রক্রিয়াও বাধা হয়ে দাঁড়াতে পারে।

সফট্‌ ড্রিঙ্কস
চিনি মেশানো পানীয় কখনোই খাবেন না করোনা-আক্রান্তরা। কার্বোনেটেড ড্রিঙ্কস এই সময় খাওয়া কঠোর ভাবে বারণ। এর ফলে শরীর সহজে সেরে উঠবে না।

চা, কফি
চা, কফি খুব বেশি খেলে শরীরের ক্ষতি হতে পারে। তবে কফি খাওয়ার অনেক সুফলও রয়েছে। গবেষণা জানাচ্ছে, নিয়মিত কফি খেলে লিভারের অসুখে আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্তত ১৪ শতাংশ কমে যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর....

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,২১০,৯৮২
সুস্থ
১,০৩৫,৮৮৪
মৃত্যু
২০,০১৬
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
১৬,২৩০
সুস্থ
১৩,৪৭০
মৃত্যু
২৩৭
স্পন্সর: একতা হোস্ট
এক ক্লিকে বিভাগের খবর