শনিবার, ১৯ জুন ২০২১, ১২:২৩ অপরাহ্ন
ই-পেপার
Headline
Headline
এবার বাংলাদেশে ‘রহস্যময়’ ভ্যারিয়েন্ট শনাক্ত করোনাভাইরাস সাপাহারে গৃহহীনদের ঘর হস্তান্তর পূর্ববতী সংবাদ সম্মেলন বিনামূল্যে অক্সিজেন সেবার উদ্বোধন করলেন মাননীয় মেয়র লিটন অবৈধভাবে স্কুল মাঠের সরকারি জমি ভোগদখল করে খাচ্ছে ভূমিদস্যুরা গলাচিপায় নদী ভাঙ্গনের সমস্যা থাকবে না। নৌ-পরিবহন প্রতিমন্ত্রী পীরগঞ্জে শালবাগান থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার কুষ্টিয়াতে আধুনিক পদ্ধতিতে ধান চাষ শীর্ষক কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে সাপাহারে ফেনসিডিল সহ মাদক ব্যবসায়ী গ্রেফতার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা আবার পেছাচ্ছে রহনপর পৌরসভায় শৌচাগার নির্মাণে ব্যপক অনিয়ম! কাজ বন্ধ করল সাধারণ জনগণ

ঐতিহ্যবাহী গৈলা এখন*** রোবট নগরী

Reporter Name / ৪৩ Time View
Update : শুক্রবার, ৪ জুন, ২০২১, ১২:৪৪ অপরাহ্ন

 

মঞ্জুর লিটনঃ বরিশাল জেলা প্রতিনিধিঃ বরিশালের আগৈলঝাড়া উপজেলার ঐতিহ্যবাহী গৈলা এখন রোবট নগরীতে পরিণত হয়েছে। জানা যায় ব্রিটিশ আমল থেকে এই এলাকাটি ছিল তাৎপর্যপূর্ণ। ব্রিটিশ আমল থেকে এই এলাকায় ৩৬০ জন জমিদার তথা তালুকদার বসবাস করতেন। এই গৈলা অনেক বিখ্যাত লোকের আগমন ঘটে। গৈলাতে অনেক বিখ্যাত লোকের বসবাস। ব্রিটিশ বিরোধী আন্দোলনের অনেক সাহসী সৈনিক এখানে ছিল।
গৈলায় অবস্থিত কবি বিজয় গুপ্তের মনসা মন্দির, ঐতিহ্যবাহী জমিদার মুন্সিবাড়ি, ইত্যাদি।
গৈলা অবস্থিত ১২৫+অধিক পুরনো ঐতিহ্যবাহী গৈলা উচ্চ বিদ্যালয় যাহা বর্তমানে সরকারি গৈলা মডেল উচ্চ বিদ্যালয় পরিচিত। এই স্বনামধন্য উচ্চ বিদ্যালয় হতে পড়াশুনা শেষে অনেক নামিদামি দেশ বরন্য লোক এর আবির্ভাব হয়েছে। উক্ত বিদ্যালয় কিছুদিনের জন্য অধ্যয়ন করেছেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির অহংকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার একনিষ্ঠ ও ভগ্নিপতি কৃষককুল নয়ন মনি সাবেক মন্ত্রী আব্দুর রব সেরনিয়াবাত , সাবেক মন্ত্রী সুনীল কুমার গুপ্ত, দেশ বরন্য একুশে পদক প্রাপ্ত সাংবাদিক অজয় দাশগুপ্ত প্রমূখ।উক্ত স্কুলের পড়াশুনা শেষে ছাত্ররা বিভিন্ন কর্মস্থলে উচ্চ পর্যায় কর্মরত থেকে গৈলা উচ্চ বিদ্যালয়ের তথা গৈলা এলাকার মুখ উজ্জ্বল করেছে এবং এলাকার সম্মান বৃদ্ধি করেছে। এরই ধারাবাহিতকায় সরকারি গৈলা মডেল উচ্চ বিদ্যালয়ের ছাত্র শুভ কর্মকার তৈরি করেছে **রোবট রবিন **। এই রবিন উদ্ভাবন করার পরেই টাইম লাইনে আসেন সে, পরিচিত হন ক্ষুদে বিজ্ঞানী হিসেবে। রবিন রোবটটি বাংলা ও ইংরেজিতে কথা বলতে পারে। সেই সাথে দিতে পারে অনেক তথ্য, একই ধারাবাহিকতায় আবার তৈরি করেছে **রোবট সেবক**, জানা যায় রোবট সেবক করোনা রোগীদের বিভিন্নভাবে সাহায্য করতে পারবে, তার আবিষ্কৃত দুটির রোবট ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় আলোড়ন সৃষ্টি করেছে। শুভ কর্মকার কালুপাড়া নিবাসী সন্তোষ কর্মকার এর পুত্র সে বর্তমানে বরিশালের অমৃত লাল দে মহাবিদ্যালয় একাদশ শ্রেণীর ছাত্র। একই ধারাবাহিকতায় সরকারি গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র বর্তমান সরকারি গৌরনদী বিশ্ববিদ্যালয় কলেজের একাদশ শ্রেণীর ছাত্র সুজন পাল উদ্ভাবন করেছে রোবট **বঙ্গ** রোবটটি বাংলা ইংরেজি ও বরিশালের আঞ্চলিক ভাষায় কথা বলতে পারে। জানা যায় এই রোবটটি বিভিন্ন কাজে সহযোগিতা করতে পারে। ঘরে গ্যাস সিলিন্ডারের লিকেজ অথবা আগুনের আবির্ভাব ঘটিলে সাথে সাথে ফায়ার সার্ভিস স্টেশনে মেসেজ দিবে এবং বিভিন্ন কাজে সহযোগিতা করবে। বর্তমানে সোশ্যাল মিডিয়া প্রিন্ট ও ইলেকট্রিক ইলেকট্রনিকস মিডিয়ায় ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। সুজন পাল গৈলা ইউনিয়নের উত্তর শিহিপাশার বাসিন্দা। একই ধারাবাহিকতায় সরকারি গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র শাওন সরদার আবিষ্কার করেছে রোবট *** মেডিকেল এসিস্ট্যান্ট***এটি করোনা রোগীর জন্য অথবা যে কোন রোগীর জন্য বিশেষ সহায়ক হবে। জানাজায় রোবটটি যে কোনো রোগীকে ঔষধ ও বিভিন্ন তথ্য দিয়ে সহযোগিতা করবেন। শাওন সরদার বাড়ি গৈলার ভদ্রপাড়া। এভাবে একের পর এক রোবট তৈরি করেছেন গৈলার ক্ষুদে বিজ্ঞানীরা । দূরদূরান্ত থেকে লোকজন আসছে এই ক্ষুদে বিজ্ঞানীদের রোবট দেখতে। তাই অনেকে মনে করেন যে ব্রিটিশ আমলের ৩৬০ জন জমিদারের গৈলা আজ রোবট নগরী নামে পরিচিত। বাংলাদেশ তথা বিশ্বের অনেকেই এই রোবট নগরী গৈলা নাম জানে। এই তিন খুদে বিজ্ঞানীরা একের পর এক রোবট তৈরি করে এলাকায় তথা সারা দেশে আলোড়ন সৃষ্টি করেছে। গৈলার ঐতিহ্য ধরে রেখেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৮৪৪,৯৭০
সুস্থ
৭৭৮,৪২১
মৃত্যু
১৩,৩৯৯
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
এক ক্লিকে বিভাগের খবর