শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৬:৪২ অপরাহ্ন
ই-পেপার
সংবাদ শিরোনাম
সংবাদ শিরোনাম
আসন্ন নির্বাচনে চেয়ারম্যান হিসাবে আবারো শহিদুল ইসলাম টুলুকে চাই রিশিকুল ইউপি বাসী জনগণের পাশে থেকে কাজ করার সুযোগ চান চেয়ারম্যান প্যার্থী আব্দুস সালাম খুলনায় ডিবি পুলিশের বিশেষ অভিযানে ফুলতলা থানা এলাকা হতে ১০০(একশত) গ্রাম গাজা সহ ০১ (এক) জন গ্রেফতার আগৈলঝাড়ায় শারদীয় দুর্গাপূজা উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত ইউপি নির্বাচনে জনপ্রিয়তায় শীর্ষে, সৎ এবং যোগ্য প্রার্থী হিসেবে আকবর আলী’র এর বিকল্প নেই সিঙ্গাপুরে দীর্ঘদিন চিকিৎসা শেষে সুস্থ হয়ে দেশে ফিরেছেন শেখ মারুফ নিখোঁজের চারদিন পর বৃদ্ধের লাশ উদ্ধারঃ মধুপুরের মহিষমারা ইউনিয়নে নির্বাচনী মোটরসাইকেল শোভাযাত্রা ও আলোচনা সভা মোবাইল ফোনের ফোরজি ও থ্রিজি সেবা বন্ধ পুরো বাংলাদেশে রুপসা মহাশ্মশান ও কালি মন্দির থেকে ১৮ টি তাজা শক্তিশালী ককটেল বোমা উদ্ধার

আইসিটি বিভাগের সহযোগিতায় Robot Bongo নামে একটি আইটি প্রতিষ্ঠান এর যাত্রা শুরু

মঞ্জুর লিটন বরিশাল জেলা প্রতিনিধিঃ / ৯৬ বার
সময় : বৃহস্পতিবার, ৮ জুলাই, ২০২১, ১:২৭ অপরাহ্ন

মঞ্জুর লিটন বরিশাল জেলা প্রতিনিধিঃ

বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলায়, ক্ষুদে বিজ্ঞানী সুজন পাল Robot Bongo নামে একটি আইটি প্রতিষ্ঠান এর যাত্রা শুরু করেছে!

জানা যায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিয়া প্রজেক্ট এর আর্থিক সাহায্য ও সহোযোগিতায় এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক সাহেবের সুদৃষ্টিতে প্রতিষ্ঠানটি তৈরি করা হয়। রোবট বঙ্গ উদ্ভাবনের পরে মাননীয় প্রতিমন্ত্রী সুজন পাল কে সাধুবাদ জানান, পরে রোবটের উন্নয়নে আর্থিক অনুদানের আশ্বাস দেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের আইডিয়া প্রকল্পের এই প্রতিষ্ঠান উন্নয়ন ও রোবট বঙ্গকে আরও উন্নত এবং ব্যাবহার্য করে তোলার লক্ষ্যে ১০ লক্ষ টাকা অনুদান বরাদ্দ করেন উক্ত মন্ত্রলয়। বরাদ্দকৃত ১০ লক্ষ টাকা তিন কিস্তিতে প্রদান করা হবে। এরই ধারাবাহিকতায় উক্ত প্রথম কিস্তি চার লক্ষ টাকা প্রদান করা হয়েছে।

ক্ষুদে বিজ্ঞানী ও অত্র প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা সুজন পাল জানান এ উদ্যোগের মাধ্যমে দেশকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যাশী! রোবটিক্স ও আইটি সেক্টরে কাজ করবে এই প্রতিষ্ঠান!
এসবের পেছনে যারা সেই প্রথম থেকে সাপোর্ট ও সাহায্য করছেন তাঁদের প্রতি রইলো অশেষ কৃতজ্ঞতা! বিশেষ করে মাননীয় আইসিটি প্রতিমন্ত্রী জনাব জুনায়েদ আহমেদ পলক সাহেব , বরিশাল জেলা প্রশাসক জনাব জসিম উদ্দিন হাওলাদার সাহেব ,উপজেলা নির্বাহী অফিসার জনাব আবুল হাশেম সাহেব ও বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের ধন্যবাদ জানান।

রোবট বঙ্গ একটি আইটি স্টার্টআপ সংস্থা। এর প্রধান লক্ষ্য হল উন্নত জীবনের জন্য নতুন নতুন উদ্ভাবন করা এবং নতুন প্রযুক্তি ও উদ্ভাবনের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনে অংশ নেওয়া।
এর মাধ্যমে কিছুদিনর মধ্যে রোবটগুলোকে ব্যাবহার্য করে বিক্রয় করা হবে।
বিভিন্ন আইটি বিষয়ক সেবাও দেওয়া হবে!
এছাড়াও এটি দেশের কিশোর-কিশোরীদের বিজ্ঞান শিক্ষা যেমনঃ রোবোটিক্স, আইওটি, এআই ইত্যাদিতে আগ্রহী করার একটি প্ল্যাটফর্ম।
এই প্ল্যাটফর্মের মাধ্যমে দেশের বিজ্ঞানমনস্ক কিশোর-কিশোরীরা তাদের উদ্ভাবনী পরিকল্পনা কাজে লাগাতে সক্ষম হবে।

ক্ষুদে বিজ্ঞানী সুজন পাল রোবট বঙ্গ নামে একটি রোবট তৈরি করে এলাকায় আলোড়ন সৃষ্টি করেছে। রোবটটি বাংলা ইংরেজি ও আঞ্চলিক ভাষায় কথা বলতে পারে। পাশাপাশি বিভিন্ন মানব কল্যাণে কাজ করবে।

বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়ন এর উত্তর শিহিপাশা গ্রামের জয়দেব চন্দ্র পাল ও সবিতা রানী পাল এর পাঁচ সন্তানের মধ্যে
সুজন পাল সর্বকনিষ্ঠ।
সুজন পাল সরকারি গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয় থেকে ২০২০ সালে বিজ্ঞান বিভাগে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। বর্তমানে সরকারি গৌরনদী বিশ্ববিদ্যালয় কলেজে অধ্যায়নরত আছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর....

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,৫৬৫,১৭৪
সুস্থ
১,৫২৭,৩৩৩
মৃত্যু
২৭,৭৫২
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
২৯৩
সুস্থ
৪৪২
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট
এক ক্লিকে বিভাগের খবর