বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০১:১৭ পূর্বাহ্ন
ই-পেপার

অনলাইন সাংবাদিকতা কি

প্রতিনিধি নাম: / ৯০ বার
সময় : সোমবার, ৩১ মে, ২০২১, ৬:৩৭ অপরাহ্ন

 

অনলাইন সাংবাদিকতা বলতে বোঝায় ইন্টারনেট পত্রিকা বা গণমাধ্যমে সাংবাদিকতা। বিশ্বকোষ উইকিপিডিয়া এ ব্যাপারে বলা হয়েছে- Online journalism is defined as the reporting of facts produced and distributed via the Internet. অনলাইন বা ইন্টারনেট ভিত্তিক সংবাদপত্র মূলত ওয়েব সংবাদপত্র হিসাবে পরিচিত। এটি এমন এক ধরনের সংবাদপত্র যা ইন্টারনেটকে কেন্দ্রকরে গড়ে ওঠেছে। অনলাইন সংবাদপত্র ট্র্যাডিশনাল সংবাদপত্রের মতো সংবাদের সাথে ফিচার, ছবি, ভিডিও প্রকাশ করে। অনলাইন সংবাদপত্রের সৃষ্টি হয়েছে ওয়েব সৃষ্টির পর থেকে। ১৯৯০ দশকের ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (ডব্লিউ ডব্লিউ ডব্লিউ)-এর জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে নতুর রুপে অনলাইন ম্যাগাজিন প্রকাশিত হতে থাকে। বাংলাদেশে অনলাইন সংবাদপত্র আসে ২০০৪ সালে।

অনলাইন সাংবাদিকতাকে ব্যাখ্যা করার আগে জানা দরকার অনলাইন আর সাংবাদিকতা কী? অনলাইন শব্দের অর্থ হলো, যেটি ইন্টারনেটের মাধ্যমে কম্পিউটার বা স্মার্ট ফোনের সাথে সংযুক্ত। আর সাংবাদিকতা মানে হলো, কোন তথ্য বা সংবাদ সংগ্রহ করা, লেখা এবং তা প্রচার করা। তাহলে, অনলাইন সাংবাদিকতার অর্থ দাঁড়ালো, কোন তথ্য বা সংবাদ সংগ্রহ করে এনে লিখে তা ইন্টারনেটের মাধ্যমে সম্প্রচার করা। সময়ের সাথে সাথে যেমন প্রযুক্তির সম্প্রসারণ হচ্ছে, তার সাথে পাল্লা দিয়ে আধুনিক হচ্ছে সাংবাদিকতার ধরন ও মাধ্যম।

অনলাইন সাংবাদিকতার বৈশিষ্ট্য-

অনলাইন সাংবাদিকতার নবতর রূপ হচ্ছে মোবাইল জার্নালিজম। এখন আর লিখিত, ভিডিও বা অডিও নিউজ করার জন্য অফিসে বা মিডিয়া হাউজে যাওয়ার প্রয়োজন হয় না। এখন সাংবাদিকদের স্মার্ট ফোনটিই অফিস। যেকোন দুর্গম স্থান থেকেও ফোনের মাধ্যমে খবর প্রচার করা সম্ভব। তবে, প্রিন্ট বা ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের তুলনায় অনলাইন সাংবাদিকদের চ্যালেঞ্জ বেশি। এক সেকেন্ড দেরি করা সম্ভব নয়। কারণ, দেরি করলেই অন্যান্য পত্রিকার থেকে পিছিয়ে পড়বে। এখানে প্রতিনিয়ত প্রতিযোগিতা।

তাৎক্ষণিকতা: যে কোনো ঘটনা ঘটার সঙ্গে সঙ্গেই রেডিও টিভির মতো এতে প্রকাশ করা যায়। আবার মেইলে খবরের আপডেট পাঠানোরও সুবিধা আছে। গুগল ফিডবার্নারসহ বিভিন্নভাবে এটা করা সম্ভব। আজ সকালে ঘটে যাওয়া খবরটি কাগজের পত্রিকার পাঠকেরা পাবেন পরদিন সকালে। আর অনলাইনের পাঠকেরা ঘটনা ঘটার কয়েক মিনিটের মধ্যেই তা পাবেন।

স্থায়িত্ব: অনলাইনে প্রকাশিত রিপোর্টের স্থায়িত্ব অনেক বেশি। প্রকাশিত রিপোর্টগুলো আর্কাইভ করে রাখার ব্যবস্থা থাকায় তা যে কোনো সময় দেখা যায়। অন্য যে কোনো মিডিয়ার (প্রিন্ট, রেডিও ও টিভি) চেয়ে এটা খুঁজে বের করা অনেক সহজ।

পূর্ণাঙ্গ, সমৃদ্ধ ও সর্বশেষ সংবাদ পরিবেশনাঅনলাইন সংবাদপত্রে জায়গার কোনো সমস্যা নেই। কিংবা রেডিও টিভির মতো সময়েরও সীমাবদ্ধতা নেই। ফলে একজন অনলাইন সাংবাদিক তার স্টোরিকে বিভিন্ন তথ্যে সমৃদ্ধ করে প্রকাশ করতে পারেন। আবার প্রিন্ট মিডিয়ায় একবার প্রকাশিত হয়ে গেলে তা আর সংশোধন করার সুযোগ থাকে না। কিন্তু অনলাইনে এ ধরনের সমস্যা নেই। এ জগতের সাংবাদিকরা ঘটনা ঘটার সঙ্গেই তা আপডেট করে দিতে পারেন

অনলাইনে অপেক্ষাকৃত কম জনবল দিয়ে, কম টাকা বিনিয়োগ করে একটি ভালো গণমাধ্যম করা যায়। কারণ এখানে ছাপাসংক্রান্ত জটিলতা ও ব্যয় নেই।

অনলাইন সাংবাদিকতায় সবচেয়ে বড় প্রতিযোগিতা হলো কে কার আগে সংবাদ পরিবেশ করতে পারে। কার চেয়ে কত আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে পারে। যারা সবার আগে সব খবর দিতে পারে তাদের সাইটেই ভিজিটর বেশি হয়। পাঠক ধরে রাখার জন্য অনলাইনে অনেক কৌশল করতে হয়। তবে তাৎক্ষণিকতার সঙ্গে বিশ্বাসযোগ্যতা জরুরি। অনলাইন সংবাদপত্র একবার বিশ্বাসযোগ্যতা হারালে সহজে তা ফেরাতে পারে না।

বর্তমানে মানুষ টিভি ও প্রিন্ট মিডিয়ার চেয়ে অনলাইনই বেশি দেখে। নিরাপত্তার জন্য অনলাইন মিডিয়াগুলোকে একটি প্লাটফর্ম বা কোন সংগঠন তৈরি করা দরকার। অনলাইন মিডিয়ার সাংবাদিকদের প্রেসক্লাবের সদস্যপদ পেতে আন্তরিক হওয়া। অনেক সময় প্রশাসন অনলাইন সাংবাদিকদের অপমান করেন, এদের অনেক সময় সাংবাদিকই মনে করেন না, এই সংস্কৃতিটা পাল্টানো সময়ের দাবি। অনলাইন পত্রিকাগুলো প্রায়ই কপিপেস্ট নিউজ পাবলিশ করে, এই সংস্কৃতি থেকে অনলাইনকে বের হতে হবে। এগুলো যদি নিশ্চিত করা যায়, তাহলেই কেবল একটি সুষ্ঠু সাংবাদিকতা আশা করা যায়।

ইকবাল হোসেন তালুকদার

সংবাদকর্মী ও বার্তা সম্পাদক,
দৈনিক ইনাতগঞ্জ বার্তা অনলাইন নিউজ পোর্টাল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর....

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
১,২১০,৯৮২
সুস্থ
১,০৩৫,৮৮৪
মৃত্যু
২০,০১৬
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
১৬,২৩০
সুস্থ
১৩,৪৭০
মৃত্যু
২৩৭
স্পন্সর: একতা হোস্ট
এক ক্লিকে বিভাগের খবর